শ্রীশ্রী রাধারমণ জিউ মন্দির, বড় গোস্বামী বাড়ি, শান্তিপুর, নদীয়া


 বৈষ্ণব  চূড়ামণি  শ্রীঅদ্বৈতাচার্যের  সাধনক্ষেত্র  শ্রীধাম  শান্তিপুর।  কথিত  আছে,  প্রায়  সাড়ে  পাঁচশো  বছর  আগে  পিতৃ-মাতৃ  বিয়োগের  পর  শ্রীঅদ্বৈতাচার্য  ভারত  ভ্রমণে  বেড়িয়ে  বর্তমান  নেপালের  গণ্ডকী  নদী  থেকে  এক  পবিত্র  নারায়ণ  শিলা  পান।  সেই  নারায়ণ  শিলা  তিনি  পরম  শ্রদ্ধায়  তাঁর  শান্তিপুরের  বাড়িতে  এনে  নিত্যসেবা  করতে  থাকেন।  অপ্রকট  হওয়ার  আগে  তিনি  সেই  নারায়ণ  শিলার  পূজার্চনার  ভার  তাঁর  প্রিয়  পুত্র  বলরামের  হাতে  অর্পণ  করেন।  পরে  বলরাম ওই  নারায়ণ  শিলার  পূজার্চনার  দায়িত্ব  দেন  জ্যেষ্ঠ  পুত্র  মথুরেশের  হাতে।  সেই  থেকেই  বংশ  পরম্পরায়  বড়  গোস্বামী  বাড়িতে  পূজিত  হচ্ছেন  অদ্বৈতপ্রভু  প্রতিষ্ঠিত  নারায়ণ  শিলা।  শ্রীঅদ্বৈতপ্রভুর  পৌত্র  মথুরেশ  গোস্বামীর  জ্যেষ্ঠ  পুত্র  রাঘবেন্দ্রের  বাড়ি  হিসাবে  পরবর্তী  কালে  এই  বাড়ি  'বড়  গোস্বামী  বাড়ি'  নামে  খ্যাত  হয়।

Picture by: Sandip Pramanick


              

                এই  বিগ্রহটি  প্রথমে  উড়িষ্যারাজ  ইন্দ্রদ্যুম্ন  কর্তৃক  দোলগোবিন্দ  (একক  কৃষ্ণমূর্তি )  নামে  পুরীধামে  প্রতিষ্ঠিত  হয়।  যশোহর  রাজ  প্রতাপাদিত্য  তাঁর  খুল্লতাত  বসন্ত  রায়ের  আদেশে  পুরী  থেকে  সেটিকে  যশোহরে  নিয়ে  এসে  প্রতিষ্ঠা   করেন।  শান্তিপুরের  মথুরেশ  ছিলেন  এই  বিগ্রহের  পুরোহিতের  গুরু।  মানসিংহের  যশোহর  আক্রমণের  সময়  মথুরেশ  সেখানে  উপস্থিত  ছিলেন।  তিনি  বিগ্রহটিকে  শান্তিপুরে  নিয়ে  এসে  নিজগৃহে  নবরূপে  'রাধারমণ'  নামে  প্রতিষ্ঠা  করেন।  মথুরেশ  তিন  বিগ্রহ  তিন  পুত্রকে  দেন ;  শ্রীশ্রী  রাধারমণ  রাঘবেন্দ্রকে,  শ্রীশ্রী  রাধাবিনোদ  ঘনশ্যামকে  এবং  শ্রীশ্রী  রাধাবল্লভ  রামেশ্বরকে। 

Picture by:- Sourav Basak

মুকুন্দদেবের   পুত্র  ব্রজকিশোরের  সময়  এই  বিগ্রহ  অপহৃত  হয়।  'কাত্যায়নী'  পূজার  অনুকরণে  সেই  সময়  বড়  গোস্বামী  বাড়িতে  দুর্গাপূজার  প্রবর্তন  হয়।    দিগনগরের  ঘোলার  বিলে  অপহৃত  বিগ্রহ  পাওয়া  যায়।  কৃষ্ণনগরের  রাজবাড়িতে  নিদর্শন  দেখিয়ে  বিগ্রহ  ফিরিয়ে  এনে  পুনরায়  প্রতিষ্ঠা  করা  হয়।  গোস্বামী  পরিবারের  অনেকে  মনে  করলেন  যে  শ্রী রাধারমণ  একা  থাকার  জন্যই  অপহৃত  হন।  তাঁর  সঙ্গে  শ্রী রাধিকা  বিগ্রহ  থাকলে  হয়তো  এই  অঘটন  ঘটত  না।  ফলে  প্রায়  ৪০০০  টাকা  ব্যয়ে  তাঁর  পাশে  এক  রাধিকা  বিগ্রহের  প্রতিষ্ঠা  অনুষ্ঠান  বা  লৌকিক  বিবাহ  হয়।  দিনটা  ছিল   রাস  পূর্ণিমা।  এই  বিবাহে  শান্তিপুরের  সকল  ঠাকুরের  আগমণ  হয় । সেই  থেকেই  শান্তিপুরের  রাস-শোভাযাত্রার  সৃষ্টি  হয় ।  বড়  গোস্বামী  বাড়ির  সেদিনের  শোভাযাত্রায়  অন্যতম  উদ্যোগী  হিসাবে  আয়োজনের  দায়িত্বে  ছিলেন  বড়  গোস্বামী  বাড়ির  শিষ্যকুল  তৎকালীন  খাঁ  চৌধুরী  পরিবারের  লোকজন।

Picture By:- Sourav Basak

            


              শ্রীরাধারমণ-শ্রীমতি  ছাড়াও  বড়গোস্বামী  বাড়িতে  পূজিত  হন  শ্রীঅদ্বৈতের  প্রিয়  শ্রীমদনমোহন-শ্রীমতি  সহ  বিভিন্ন  নামে  রাধাকৃষ্ণের  আরও  চারটি  যুগলমূর্তি।  এছাড়া,  জগন্নাথ-বলভদ্র-সুভদ্রা,  গোপাল,  শ্রীরামচন্দ্র,  ষড়ভুজ  মহাপ্রভু,  অদ্বৈতাচার্য-সীতাদেবী  এবং  অচ্যুতানন্দের  মূর্তিও  এখানে  নিত্য  পূজিত  হন।  রাঘবেন্দ্রপুত্র  বিষ্ণুদেব  সুপণ্ডিত  ছিলেন।  তিনি  শ্রীশ্রী  মদনমোহন  ও  শ্রীরামচন্দ্রের  মূর্তিটি  প্রতিষ্ঠা  করেন।  নদিয়ারাজ  কৃষ্ণচন্দ্র  রামচন্দ্র  বিগ্রহের  জন্য  এক  পঞ্চচূড়  রথ  ও  ৮০  বিঘা জমি  দান  করেন। রাঘবেন্দ্রের  অপর  পুত্র  কালাচাঁদ   সিদ্ধ  পুরুষ  ছিলেন।  কালাচাঁদের  শাখার  কৃষ্ণকুমার  ভক্ত,  সাধক  ও  দিগ্বিজয়ী  পণ্ডিত  ছিলেন।  মহাপ্রভুর  ষড়ভুজ  মূর্তিটি  তিনি  স্থাপন  করেন। 

Picture By :- Sourav Basak

              প্রধান  দুই  উৎসব  রাসযাত্রা  এবং  আচার্যদেবের  আবির্ভাব  তিথি  মাকড়ি  সপ্তমী  উপলক্ষে  'অদ্বৈত  উৎসব'  ছাড়াও  এখানে  বৈষ্ণব  ধর্মের  প্রতিটি  উৎসব-অনুষ্ঠান  যথোচিত  মর্যাদায়  পালিত  হয়।  এখানে  উল্লেখ্য,  শান্তিপুরে  শ্রীঅদ্বৈতাচার্য়ের  বংশধরদের  যে  বিগ্রহবাড়িগুলো  আছে  তার  মধ্যে  মধ্যম  গোস্বামী  বাড়ি  ও  বড়  গোস্বামী  বাড়িতেই  একমাত্র  দুর্গোৎসব  হয়।  

          


    বড়  গোস্বামী  বাড়িতে  শ্রীশ্রী রাধারমণ  বিগ্রহ  এক  দালান  মন্দিরে  প্রতিষ্ঠিত।  মন্দিরে   শ্রীশ্রী রাধারমণের  বিগ্রহের  পিছনের  পাথরে  উৎকীর্ণ  লিপির  কিছু  অংশ :  

                   " পুণ্যক্ষেত্র  পুরীধামে  শ্রীদোলগোবিন্দ

                     বিরাজিলে  কতকাল  বিতরি  আনন্দ,   

                       বসন্ত  রায়ের  প্রেমে  যশোরাগমন ।  

                     যবে  মানসিংহ  করে  রাজ্য  আক্রমণ  

                       শ্রীঅদ্বৈত-পৌত্র  মথুরেশ  মহামতি 

                   আনিলেন  শান্তিপুরে  এ  মোহন  মূরতি । 

                      জীবেরে  করুণা  করি  শ্রীরাধারমণ 

                      শ্রীরাসবিহারী  রূপে  দিলে  দরশন । "


-----------------------------------------------------------------------------------

Sri Sri Radharman Jiu Temple, Bara Goswami Bari, Shantipur, Nadia


Sridham Shantipur is the abode of Vaishnava Churamani Sri Advaitacharya. It is said that after the demise of his parents about five hundred and fifty years ago, Sri Advaitacharya traveled to India and found a sacred Narayan rock from the Gandaki river in present-day Nepal. He brought that Narayan Shila to his house in Shantipur with the utmost respect and continued his daily service. Before it was revealed, he entrusted the worship of that Narayan Shila to his beloved son Balaram. Later Balaram entrusted the worship of that Narayan Shila to his eldest son Mathuresh. Since then, Narayan Shila, established by Advaita Prabhu, has been worshiped in the house of Bara Goswami. The house later became known as 'Bara Goswami Bari' as the house of Raghavendra, the eldest son of Mathuresh Goswami, the grandson of Sri Advaita Prabhu.


Picture by:- Sourav Basak

This idol was first established by King Indradyumna of Orissa at Puridham under the name of Dolgobinda (single Krishnamurti). Pratapaditya, the king of Jessore, brought it from Puri to Jessore on the orders of his Khullatat Basanta Roy and established it. Mathuresh of Shantipur was the guru of this idol. Mathuresh was present at the time of Mansingh's attack on Jessore. He brought the idol to Shantipur and re-established it in his home as 'Radharman'. Mathuresh gave three idols to three sons; To Sri Sri Radharman Raghabendra, Sri Sri Radhabinod Ghanshyam, and Sri Sri Radhaballav Rameshwar. This idol was abducted during the reign of Mukundadev's son Brajkishore. In imitation of 'Katyayani' worship, Durga Puja was introduced in the house of Bara Goswami at that time. The abducted idol was found in Gholar Bill of Dignagar. The idol was restored and re-established in the palace of Krishnanagar. Many in the Goswami family thought that Shri Radharman was abducted for being alone. If Sri Radhika Vigraha had been with him, this incident might not have happened. As a result, at a cost of about 4,000 rupees, a Radhika Vigraha was established next to him or a formal marriage took place. The day was Ras Purnima. In this marriage, all the Thakurs of Shantipur came. From then on the procession of Shantipur was created. The disciples of Bara Goswami Bari were in charge of organizing the procession of Bara Goswami Bari on that day. 

Picture By:- Sourav Basak

Apart from Sriradharaman-Srimati, four other twin idols of Radhakrishna under different names, including Sri Advaita's beloved Srimadanmohan-Srimati, were worshiped at Baragoswami's house. Besides, idols of Jagannath-Balbhadra-Subhadra, Gopal, Sriramchandra, Hexagon Mahaprabhu, Advaitacharya-Sitadevi, and Achutananda are also worshiped here. Raghabendraputra Vishnu was a good scholar. He established the idols of Sri Sri Madan Mohan and Sri Ram Chandra. Nadiaraj Krishnachandra donated a five-wheeled chariot and 80 bighas of land for Ramchandra Vigraha. Raghabendra's other son Kalachand was a perfect man. Krishnakumar of the Kalachand branch was a devotee, devotee, and Digvijay Pandit. He set up the hexagonal idol of Mahaprabhu.

Apart from 'Advaita Utsav', the two main festivals of Rasyatra and the advent of Acharya Deva, Makri Saptami, every festival of Vaishnavism is celebrated here with due dignity. It is to be noted here that among the idol houses of the descendants of Sri Advaitacharya in Shantipur, the only Durgotsav is held at Madhyam Goswami Bari and Bara Goswami Bari.


Picture By :- Sourav Basak


Sri Sri Radharman Vigraha is established in a building temple in Bara Goswami's house. Here are some excerpts from the inscription on the stone behind the idol of Sri Sri Radharman in the temple:







"পুণ্যক্ষেত্র  পুরীধামে  শ্রীদোলগোবিন্দ

                     বিরাজিলে  কতকাল  বিতরি  আনন্দ,  

                       বসন্ত  রায়ের  প্রেমে  যশোরাগমন । 

                     যবে  মানসিংহ  করে  রাজ্য  আক্রমণ 

                       শ্রীঅদ্বৈত-পৌত্র  মথুরেশ  মহামতি

                   আনিলেন  শান্তিপুরে  এ  মোহন  মূরতি ।

                      জীবেরে  করুণা  করি  শ্রীরাধারমণ

                      শ্রীরাসবিহারী  রূপে  দিলে  দরশন । "




Post a Comment

Previous Post Next Post